এই গ্রীষ্মে ওজন কমানোর কয়েকটি সহজ উপায়

আপনি যদি শীতের মাসগুলিতে কিছু অতিরিক্ত পাউন্ড অর্জন করে থাকেন। তাহলে আপনি অবশ্যই একা নন। শীতকালে ওজন বৃদ্ধি বাস্তব, সাধারণ এবং স্বাভাবিক বিষয়। বসন্তে তালিকা গ্রহণ করা এবং আপনার খাবার এবং ব্যায়ামের অভ্যাসগুলি পুনরায় সেট করা ভাল ধারণা। আপনি যদি ওজন হ্রাস করেন, তাহলে আপনি স্কেলের একটি সূক্ষ্ম ক্রিপিং এড়াতে পারেন যা শেষ পর্যন্ত অস্বাস্থ্যকর উচ্চতায় পৌঁছতে পারে।একটু বেশি খাওয়া এবং একটু কম কার্যকলাপ ধীরে ধীরে ওজন বৃদ্ধি করতে পারে। যা বসন্ত আসার পর, সমাধান করার জন্য একটি বড় সমস্যা হতে পারে। আপনি যদি উষ্ণ মাসগুলিতে এটি স্থানান্তর করতে না পারেন। তবে প্রতি শীতে কয়েক পাউন্ড ওজন বৃদ্ধি সময়ের সাথে যোগ করতে পারে এবং আমাদের স্বাস্থ্যের উপর বড় প্রভাব ফেলতে পারে। ওজন কমানোর সবচেয়ে নিরাপদ এবং সবচেয়ে টেকসই উপায় হল ধীরে ধীরে এবং স্থির পরিবর্তন করা যা আপনি মেনে চলতে পারেন। অনেক বিশেষজ্ঞ বলেছেন যে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে ওজন হ্রাস করা এবং স্বল্পমেয়াদী লক্ষ্য নির্ধারণ করা ইয়ো-ইয়ো ডায়েটিং এবং অস্বাস্থ্যকর অভ্যাসের দিকে পরিচালিত করতে পারে-ওজন পুনরুদ্ধারের কথা উল্লেখ না করে। বসন্ত বা গ্রীষ্মের মধ্যে অগ্রগতি দেখতে চান তবে এখন তার ওজন হ্রাস শুরু করতে সাতটি জিনিস করবেন। এবং, সেখানকার অনেক বিপজ্জনক ক্র্যাশ ডায়েটের বিপরীতে। পরামর্শ স্বাস্থ্যকর পরিবর্তনের উপর ভিত্তি করে যা আপনাকে দীর্ঘমেয়াদী সাফল্যের দিকে নিয়ে যেতে পারে।

আরও পদক্ষেপ গ্রহণ করুনঃ

আরেকটি উপায় দৈনন্দিন রুটিন পরিবর্তন করবেন তা হল তার পদক্ষেপের সংখ্যা বৃদ্ধি করা এই মুহূর্তে আমার গড় যা-ই হোক না কেন, আমি তাতে প্রায় ১৬০০ ধাপ যোগ করব এবং প্রতিদিন আমার লক্ষ্যটি তৈরি করব এবং তারপর এটি সহজ এবং সহজ হয়ে যাওয়ার সাথে সাথে যোগ করব। কেবল ওজন হ্রাস করার একটি দুর্দান্ত উপায় নয়, হৃদরোগ, ক্যান্সার এবং ডায়াবেটিস সহ দীর্ঘস্থায়ী অসুস্থতার ঝুঁকিও হ্রাস করে। উপকার পেতে প্রতি সপ্তাহে কমপক্ষে ১৬০ মিনিট হাঁটা বা অন্যান্য অ্যারোবিক ব্যায়ামের লক্ষ্য রাখুন।

বাইরে খাওয়ার পরিমাণ সীমিত করুনঃ

বাড়িতে রান্না করলে আপনি উপাদানের গুণমান, অংশের আকার এবং অন্যান্য বিষয়গুলি নিয়ন্ত্রণ করতে পারেন যা আপনার স্বাস্থ্য এবং ওজনকে প্রভাবিত করতে পারে। পরবর্তী যে কাজটি করবেন তা হল বাইরে খাওয়া কেবলমাত্র এমন খাবারের মধ্যে সীমাবদ্ধ করা উত্তেজিত, এবং যা একটি উদ্দেশ্য সাধন করে। তখন সে স্বাস্থ্যকর রাতের খাবারের পরিকল্পনা না করার জন্য ব্যাকআপ হিসাবে টেকআউট এবং রেস্তোঁরাগুলি এড়িয়ে চলার কথা বলে। পরিবর্তে, সে বলে যে সে কেবল  বন্ধুর জন্মদিন উদযাপনের জন্য খায়, অথবা এই নতুন রেস্তোরাঁটি আছে যা আমি চেষ্টা করতে চাই-এই ধরনের জিনিস।

গ্রীষ্মে ওজন কমানোর সহজ উপায়
গ্রীষ্মে ওজন কমানোর সহজ উপায়

সারা দিন আরও সক্রিয় থাকুনঃ

যদিও জিমে যাওয়া বা দৌড়ানোর জন্য প্রস্তুত হওয়া ফিট হওয়ার দুর্দান্ত উপায়। কম আনুষ্ঠানিক ধরণের ব্যায়ামেরও বড় সুবিধা রয়েছে। উদাহরণস্বরূপ, লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে ওঠা, সারা দিন চলাফেরা করা, উঠানের কাজ করা বা আপনার বাড়ি পরিষ্কার করা সবই আপনার ওজন হ্রাসকে বাড়িয়ে তুলতে পারে।  সারাদিন সামগ্রিকভাবে সক্রিয় থাকা খুব সহায়ক। আপনার বিপাকক্রিয়ায়, এর একটি ক্ষেত্র রয়েছে যাকে বলা হয় এন. ই. এ. টি, যা অ-ব্যায়াম কার্যকলাপ থার্মোজেনেসিসকে বোঝায়। যা হল এমন সমস্ত কার্যকলাপ যা আপনি একদিনে করেন যা নিবেদিত ব্যায়াম নয়। এবং শুধু আরও সক্রিয় জীবনযাপন করে, আমি আমার ক্যালোরি বার্ন একদিনে ১০০,২০০,৩০০,৪০০ ক্যালোরিতে বাড়িয়ে তুলতে পারি। বিশ্রাম না করে, সত্যিই ঘাম না পেয়ে, আমার দিনটিকে সম্পূর্ণরূপে পুনর্গঠন না করে-এটি সত্যিই একটি দুর্দান্ত হ্যাক।

প্রতি খাবারের সঙ্গে এক টুকরো মটরশুটি খানঃ

একটি বিশেষ উপকারী ধরনের প্রোটিন রয়েছে যা তিনি তার দৈনন্দিন ডায়েটে অন্তর্ভুক্ত করবেন মটরশুটি। আমি প্রতিটি খাবারে বা প্রায় প্রতিটি খাবারে মটরশুটি যোগ করতাম যাতে প্রোটিন এবং ফাইবার বৃদ্ধি পায় যাতে তৃপ্ততা বৃদ্ধি পায় এবং আমাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণ রাখে।

মদ কম পান করুনঃ

গবেষণায় দেখা গেছে যে অ্যালকোহল পান করা বিভিন্ন উপায়ে ওজন বাড়িয়ে তুলতে পারে। এই পানীয়গুলি দ্রুত ক্যালোরি জমা করতে পারে এবং অনেকগুলিতে চিনির স্তূপ থাকে। উপরন্তু, কিছু লোক মদ্যপানের সময় খাবারের জন্য ক্ষুধা বৃদ্ধি পায় এবং অ্যালকোহল এমনকি আপনার বিপাকীয় হারকেও প্রভাবিত করতে পারে। যদিও অ্যালকোহল সম্পূর্ণরূপে বাদ দেওয়া আপনাকে আপনার ওজন হ্রাসের লক্ষ্যে দ্রুত পৌঁছাতে সহায়তা করবে, তবে কমানো আপনার অগ্রগতিতেও সহায়তা করতে পারে। আমি যা চেয়েছিলাম তার চেয়ে কম মাত্রায় আমি সম্ভবত সবসময় একটি পানীয় বন্ধ করে দিতাম।

প্রোটিনকে অগ্রাধিকার দিনঃ

আপনি যখন ওজন কমানোর চেষ্টা করছেন। তখন আপনার সামগ্রিক প্রোটিন গ্রহণ বৃদ্ধি আপনাকে আপনার লক্ষ্য অর্জনে সহায়তা করতে পারে যত বেশি প্রোটিন তত বেশি আনন্দদায়ক। আমি আমার প্রোটিনের উৎসগুলি জমা করতে শুরু করতাম এবং নিয়মিত জিনিসগুলিকে সেই উৎসগুলির জন্য অদলবদল করতাম যেখানে বেশি পরিমাণে প্রোটিন ছিল। তাই আমি প্রতি খাবারে ন্যূনতম ২৪ গ্রাম প্রোটিন পেতে পারি ।

ঘুমের দিকে মনোনিবেশ করুনঃ

যদি গ্রীষ্মের মধ্যে ওজন কমাতে চান, তবে তার শীর্ষ অগ্রাধিকারগুলির মধ্যে একটি হবে নিয়মিত রাতে ভাল বিশ্রাম নেওয়া। খুব কম ঘুম বা খারাপ মানের ঘুম আপনার খাদ্যাভ্যাস, বিপাকীয় হার এবং বিপাক নিয়ন্ত্রণকারী হরমোনগুলিকে পরিবর্তন করতে পারে। প্রতি রাতে সাত থেকে আট ঘন্টা উচ্চমানের, গভীর, আরামদায়ক ঘুমাতাম।” আপনি আরও ভাল ঘুমের স্বাস্থ্যবিধির অনুশীলনের জন্য রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের টিপস অনুসরণ করে এই লক্ষ্যের দিকে কাজ করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top