পেশি বাড়াতে এবং ওজন কমাতে কয়েকটি সেরা স্ন্যাকস

ডায়েটিংয়ের সবচেয়ে চ্যালেঞ্জিং অংশগুলির মধ্যে একটি হল আপনার প্রতিদিনের ঘূর্ণন থেকে আপনার প্রিয় খাদ্য তালিকাগুলিকে বাদ দেওয়া। যাইহোক, আপনাকে যে জিনিসগুলি খেতে হতে পারে তা চিহ্নিত করা গুরুত্বপূর্ণ। বিশেষ করে যখন খাবারের মধ্যে স্ন্যাকিংয়ের কথা আসে। আমরা জানি যে আপনি যখন ওজন কমানোর চেষ্টা করছেন তখন স্ন্যাকিং একটি বড় ভুল পাসের মতো মনে হতে পারে। ওজন কমাতে এবং পেশী বাড়ানোর জন্য স্বাস্থ্যকর, পুষ্টিকর স্ন্যাকসের সাথে প্রস্তুত থাকা ভাল । আমরা সেই বিশেষজ্ঞদের সাথে কথা বলেছি যারা ওজন কমানোর জন্য স্ন্যাকিংয়ের সময় তাদের কিছু সেরা বাছাই প্রকাশ করে । স্ন্যাকস বাছাই বা প্রস্তুত করার সময় কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। তাদের মধ্যে একটি হল নিশ্চিত করা যে আপনার পানীয়লখাবারটি সন্তোষজনক প্রোটিন সরবরাহ করে। প্রোটিন পূর্ণতা এবং তৃপ্তির অনুভূতি প্রচার করার ক্ষমতার জন্য পরিচিত। আপনি যখন প্রোটিন-সমৃদ্ধ স্ন্যাকস গ্রহণ করেন, তখন আপনি সন্তুষ্ট বোধ করতে পারেন এবং পরবর্তীতে অতিরিক্ত খাওয়ার প্রবণতা কম। এটি সামগ্রিক ক্যালোরি গ্রহণ নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, ওজন হ্রাসে অবদান রাখে। যখন আপনার লক্ষ্য ওজন হ্রাস, আপনি পেশী ভর হারানোর পরিবর্তে চর্বি ছাঁটাই করতে চান। আপনার শরীরের পেশী মেরামত এবং সংরক্ষণের জন্য প্রোটিন প্রয়োজন। আপনার ডায়েটে প্রোটিন ভরা স্ন্যাকস অন্তর্ভুক্ত করে, আপনি নিশ্চিত করবেন যে আপনার ওজন কমানোর যাত্রার মাধ্যমে চর্বিহীন পেশী ভর বজায় রাখার জন্য আপনার শরীর সমস্ত গুরুত্বপূর্ণ উপাদানগুলি গ্রহণ করছে। এখন, বিশেষজ্ঞদের মতে ওজন কমাতে এবং পেশী বাড়ানোর জন্য কয়েকটি সেরা স্ন্যাক্সে জানা যাক।

পেশি বাড়াতে এবং ওজন কমাতে কয়েকটি সেরা স্ন্যাকস
পেশি বাড়াতে এবং ওজন কমাতে কয়েকটি সেরা স্ন্যাকস

পুরো শস্য ক্র্যাকার সাথে পনির

স্ন্যাকসের ক্ষেত্রে কটেজ পনির একটি সত্যিকারের প্রধান জিনিস। গুডসন তাজা শসার টুকরো এবং পুরো শস্য ক্র্যাকারের সাথে আধা কাপ কম চর্বিযুক্ত কুটির পনির উপভোগ করার পরামর্শ দেন। কটেজ পনিরের সৌন্দর্য হল এতে ক্যালোরি কম কিন্তু তৃপ্তি বাড়াতে প্রোটিন বেশি। যা আপনি যখন ওজন কমাতে চান তখন মূল বিষয়। আধা কাপ পরিবেশন মাত্র ৮০ ক্যালোরি এবং প্রায় ২২ গ্রাম প্রোটিন সরবরাহ করে। আপনি ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের একটি চিত্তাকর্ষক ডোজও পাচ্ছেন।

মোজারেলা চিজ স্টিকস এবং গাজরের সাথে হুমাস

স্ন্যাকটাইম চারপাশে ঘূর্ণায়মান হলে আপনি সর্বদা তাজা হুমাসের উপর নির্ভর করতে পারেন। গুডসন ২৬০ ক্যালোরির কম খাবারের জন্য দুটি মোজারেলা স্ট্রিং পনির স্টিক এবং কিছু বেবি গাজর সহ আপনার প্রিয় হুমাসের দুই টেবিল চামচ উপভোগ করার পরামর্শ দেন। দুই টেবিল চা-চামচ হুমাসের পরিমাণ প্রায় ৮৫ ক্যালোরি এবং ৩ গ্রাম ফিলিং প্রোটিন এবং ২ গ্রাম ফাইবার সরবরাহ করে।

টুনা সালাদ

একটি স্বাস্থ্যকর টুনা-প্যাকড স্ন্যাক হোল গ্রেইন ডিজন মাস্টার্ড টুনা সালাদ মাত্র ৮৫ ক্যালোরি কিন্তু প্রতিটি থলিতে ২২ গ্রাম পুরো প্রোটিন অফার করে। এটি একটি ‘অপরাধমুক্ত’ ট্রিট যা আপনাকে পূরণ করবে রক্তে শর্করা স্থিতিশীল করে। আপনাকে শক্তির ক্র্যাশ এবং অস্বাস্থ্যকর লোভ এড়াতে সাহায্য করে। যখন পেশী তৈরির কথা আসে, তখন সারাদিন প্রোটিন অপরিহার্য এবং আপনার প্রয়োজনীয়তা মেটাতে স্ন্যাক করার সময় বিশেষভাবে সহায়ক হতে পারে নিউট্রিশন টুইনস আমাদের বলে৷ টুনাতে প্রদাহ-টেমিং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা পেশীর শক্তি উন্নত করতে এবং ওজন কমাতে সাহায্য করতে পারে। এছাড়াও, স্টারকিস্ট বন্য ধরা পড়ে, তাই এতে দূষক থাকার সম্ভাবনা কম থাকে যা শরীরে প্রদাহ সৃষ্টি করে। পেশীগুলির মেরামত করা এবং নিজেদের পুনর্নির্মাণ করা কঠিন, ওজন কমানো কঠিন করে তোলে। এই পানীয়খাবার প্রস্তুত করার জন্য বিরামহীন। আপনাকে যা করতে হবে তা হল থলিটি খুলুন এবং নিজেই টুনা উপভোগ করুন বা মিশ্রণে কিছু শিশুর গাজর বা পুরো শস্যের ক্র্যাকার যোগ করুন। যে দিনগুলিতে আপনি খুব ক্ষুধার্ত, শুধুমাত্র ১৭০ ক্যালোরি এবং একটি চিত্তাকর্ষক ২৯ গ্রাম প্রোটিনের জন্য দুটি পাউচ পান করুন৷

একটি ক্রিমি ভ্যানিলা প্ল্যান্ট প্রোটিন পানীয়

এটি আরেকটি দ্রুত, সহজ এবং সুস্বাদু খাবার। আপনাকে যা করতে হবে তা হল ওম মাস্টার ব্লেন্ড ক্রিমি ভ্যানিলা প্ল্যান্ট প্রোটিনকে কিছু ঠাণ্ডা জলের সাথে মিশ্রিত করুন এবং আপনি মাত্র ১২২ ক্যালোরির জন্য ২২ গ্রাম পেশী তৈরির প্রোটিন উপভোগ করতে পারেন। আপনি প্রতিদিন ১৮ থেকে ২২ গ্রাম ব্রাঞ্চড-চেইন অ্যামিনো অ্যাসিড (BCAA’s) এর মধ্যে ৩.৮ গ্রাম পাবেন যা পেশীর ব্যথা কমাতে এবং পেশী বৃদ্ধিতে সহায়তা করতে সক্ষম হতে পারে। ওম একটি শক্তিশালী ফুল-স্পেকট্রাম অশ্বগন্ধা রুট নির্যাস রয়েছে যা স্ট্রেস লেভেল উন্নত করতে সাহায্য করতে পারে। এর মানে হল আপনি স্ট্রেস হরমোন। পেটের চর্বি হরমোন কমাতে পারবেন। যা পেটের চর্বি কমানো সহজ করতে সাহায্য করবে।

সিদ্ধ ডিম

কিছু শক্ত-সিদ্ধ ডিমে স্ন্যাক করুন। ডিম একটি চমৎকার ওজন কমানোর খাবার। কারণ এতে ক্যালোরি কম থাকে এবং প্রতি ডিমে ছয় গ্রাম স্যাটিটিং প্রোটিন থাকে। তারা আপনাকে পূর্ণ রাখবে! এগল্যান্ডের সেরা ডিম। প্রতি ডিমে শুধুমাত্র ৫৫ ক্যালোরি থাকে, অন্যান্য ডিমের তুলনায় যা ৭১ ক্যালোরির উপরে হতে পারে। যদিও সমস্ত ডিমে উচ্চ পরিমাণে অ্যামিনো অ্যাসিড লিউসিন থাকে, যা পেশী বৃদ্ধির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, এগল্যান্ডের সেরা ডিমের বিশেষ মুরগির ফিড মানে তাদের ২৬% কম স্যাচুরেটেড ফ্যাটও রয়েছে, যা প্রদাহ-প্রতিরোধকারী ওমেগা-৩ এর দ্বিগুণেরও বেশি। সাধারণ ডিমের ভিটামিন-ডি কন্টেন্টের গুণ বেশি। এটি অতিরিক্ত গুরুত্বের কারণ গবেষণা দেখায় যে পর্যাপ্ত ভিটামিন-ডি পাওয়া শরীরের চর্বি কমানোর সাথে সাথে ওজন কমাতে পারে।

কুমড়ো বীজ

আপনি যদি কুড়কুড়ে এবং সুস্বাদু কিছু পেতে চান তাহলে সানফুড কাঁচা জৈব হেয়ারলুম পাম্পকিন সিডস ছাড়া আর তাকান। যা ১১ গ্রাম প্রোটিন এবং ৩ গ্রাম ফাইবার সরবরাহ করে এবং প্রতি আউন্সে মাত্র ১৬১ ক্যালোরি। এই কুমড়ার বীজগুলি হল চূড়ান্ত রাতের খাবার। কারণ এগুলি ম্যাগনেসিয়ামের একটি দুর্দান্ত উৎস। যা ভাল ঘুমের জন্য ভালো কাজ করে। বেশি ঘুম আপনার ক্যালোরি গ্রহণ কমাতে পারে। আপনি যদি নিরামিষাশী হন, কুমড়োর বীজ হল অ্যামিনো অ্যাসিড, লিউসিন, যা পেশী বৃদ্ধি এবং পুনরুদ্ধারের জন্য প্রয়োজন। শক্তির অন্যতম উপায়৷ বেশিরভাগ উদ্ভিদের খাবারে খুব কম লিউসিন থাকে। সানফুড একটি অনন্য বাদামের স্বাদের জন্য কুমড়োর বীজের একটি বিশেষ উত্তরাধিকারী বৈচিত্র্য ব্যবহার করে এবং তারা কম তাপমাত্রায় বীজগুলিকে শুকায় যা পুষ্টিকে অক্ষত রাখে। অন্যান্য অনেক কুমড়ার বীজের মতো কোন লবণ বা চিনি নেই। যা সাধারণত আপনাকে অন্যান্য নোনতা এবং চিনিযুক্ত খাবারের প্রতি আকৃষ্ট করে এবং অতিরিক্ত খাওয়াতে অবদান রাখতে পারে।

প্লেইন গ্রীক দই

গ্রীক দই প্রায়ই ডায়েটিশিয়ানদের দ্বারা একটি আদর্শ ওজন-হ্রাস স্ন্যাক হিসাবে সুপারিশ করা হয়। মাইয়া গ্রাসফেড প্লেইন গ্রীক দই এ উপস্থিত মাত্র ১০২ ক্যালোরি এবং ১৭ গ্রাম প্রোটিন সরবরাহ করে। এই দইটিতে ওজন কমানোর জন্য একটি আদর্শ ক্যালোরি থেকে প্রোটিন অনুপাত রয়েছে। এতে একটি সন্তোষজনক প্রোটিন রয়েছে যা পেশী তৈরি এবং মেরামত করতেও সাহায্য করবে। বেশিরভাগ নন-ফ্যাট দইতে ৭ থেকে ২২ গ্রাম যোগ করা চিনি থাকে। সাধারণ দইতে কোনও চিনি যোগ করা হয় না। এমনকি মায়ার স্বাদযুক্ত দইতে মাত্র ৪ গ্রাম যোগ করা চিনি থাকে। অন্যান্য ব্র্যান্ডের দইয়ের সমস্ত যোগ করা চিনি পাওয়া যায়। প্রদাহ বাড়ায়, ওজন কমানো কঠিন করে তোলে কিন্তু এই দই দিয়ে তা নয়।

প্রোটিন বার

আপনি একটি স্ন্যাক প্রি বা ওয়ার্কআউটের পরে খুঁজছেন না কেন, একটি প্রোমিক্স ভ্যানিলা প্রোটিন পাফ বার ক্লাচে আসে৷ এটি ১৬ গ্রাম প্রোটিন এবং পাঁচ গ্রাম ফাইবার দিয়ে প্যাক করা হয়েছে এবং আপনার খরচ হবে ১৫১ ক্যালোরি। প্রধান উপাদান হল প্রোটিন, এবং গবেষণা দেখায় যে ওয়ার্কআউটের আগে বা পরে হুই প্রোটিন থাকা পেশী তৈরি করতে এবং পেশীর শক্তি এবং সহনশীলতা বাড়াতে সাহায্য করতে পারে৷ প্রোমিক্স ঘাস খাওয়ার ঘাস ব্যবহার করে এবং এতে অন্যান্য বারের মতো বীজের তেল থাকে না। তাই এটি টক্সিন এবং দূষিত পদার্থগুলিকে রাখতে সাহায্য করে যা প্রদাহকে চালিত করে এবং শরীরকে উপসাগরে ওজন কমানোর প্রতিরোধী করে তোলে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top