যেভাবে তৈরি করবেন বাড়িতে লেবুর রসের রেসিপি

শেষবার যখন আমি আমার বাচ্চাদের সাথে সুপারমার্কেটে গিয়েছিলাম যারা সবকিছু চেয়েছিল, তারা লেবুর দইয়ের দিকে ইঙ্গিত করেছিল। আমি এটির জন্য পৌঁছাতে শুরু করি এবং তারপরে এটি সম্পর্কে আরও ভালভাবে চিন্তা করি। যেহেতু এই লেবুর দইয়ের রেসিপিটি এত সহজ, এত তাজা এবং এত সুস্বাদু, তাই আমার অবশ্যই আগে থেকে তৈরি কিছু দোকান থেকে কেনা গাঙ্কের দরকার নেই। আমি যখন লেবুর দই তৈরি করি, তখন আমার স্বামী এবং বাচ্চারা সবকিছুর উপর তা লাগাতে চায়। অতিরিক্ত তৈরি করুন কারণ লেবুর দইয়ের প্রচুর ব্যবহারের সাথে এটি বিদ্যুত-দ্রুত চলে যাবে।

সেরা লেবুর দই রেসিপি

লেবুর দই সুস্বাদু, এতে কোনও সন্দেহ নেই। কিন্তু এটি নিজে তৈরি করা আপনার আগের যে কোনও কিছুর চেয়ে ভাল। আমাকে এখানে বিশ্বাস করুন, একবার আপনি এটি তৈরি করলে, আপনি বার বার এটি তৈরি করার কোনও অজুহাত খুঁজে পাবেন।

বাড়িতে তৈরি লেবুর রসের উপাদান

লেবুর খোসার উপাদান

  1. মাখনঃ লবণহীন ব্যবহার করুন এবং নিশ্চিত করুন যে এটি প্রথমে ঘরের তাপমাত্রায় আসে।
  2. লেবুর রসঃ এছাড়াও, আপনার আসল লেবুর প্রয়োজন হবে যাতে আপনি সেগুলি উপভোগ করতে পারেন।
  3. লবণঃ সেই মধুর ভারসাম্য বজায় রাখে।
  4. তাজা লেবুর রসঃ দয়া করে আসল লেবুর রস থেকে নিজে পিষে নিন।
  5. দানাদার চিনিঃ মিষ্টি বের করে দেয়।
  6. ডিমের কুসুমঃ ডিমের কুসুম এটিকে সুন্দর টেক্সচার দিতে সাহায্য করে।
লেবুর রসের রেসিপি
লেবুর রসের রেসিপি

আপনি কিভাবে স্ক্র্যাচ থেকে লেবুর দই তৈরি করবেন?

আপনি মাঝারি/মাঝারি-কম তাপে ফুটন্ত জলের একটি সসপ্যান রাখতে চান এবং ডাবল-ব্রয়লার প্রভাবের জন্য তার উপরে একটি তাপরোধী বাটি রাখতে চান। ডিমের কুসুম, চিনি, লেবুর রস, রস এবং লবণ তাপরোধী বাটিতে রাখুন, ভালভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করুন। মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত এবং প্রায় 10 থেকে 12 মিনিটের সামঞ্জস্যের মধ্যে হল্যান্ডাইজ সসের মতো না হওয়া পর্যন্ত কুসুমগুলি গুঁড়ো করা থেকে বিরত রাখার জন্য ক্রমাগত ঝাঁকুনি দিতে থাকুন। তারপর চুলা থেকে নামিয়ে নিন। মাখনটি টুকরো টুকরো করে কেটে আপনার লেবুর দইয়ে ঝাঁকিয়ে নিন, তারপরে এটি একটি কাচের জার বা বাটিতে ঢেলে দিন, উপরে দই স্পর্শ করে এমন প্লাস্টিকের মোড়ানো যোগ করুন এবং পরিবেশন করার আগে এটি সম্পূর্ণ শীতল হতে দিন।

লেবুর খোসার সহজ রেসিপি

লেবুর দই সহজ কারণ এর জন্য মাত্র কয়েকটি সহজ উপাদান প্রয়োজন। আর রান্না করতেও সময় লাগে না। শীতল হওয়ার সময় ধৈর্যের প্রয়োজন হয় তবে এটি এতটাই মূল্যবান। জীবন যখন আপনাকে লেবু দেয় লেবুর দই তৈরি করুন।

প্রতিবার নিখুঁত লেবুর দইয়ের জন্য বিশেষজ্ঞ টিপস এবং কৌশল

  1. আপনার আরও চিনির প্রয়োজন আছে কিনা দেখুনঃ আপনার লেবুর উপর নির্ভর করে, আপনার দই আপনার স্বাদের জন্য খুব টক হতে পারে। আপনি চাইলে আরও চিনির সঙ্গে সামঞ্জস্য করতে পারেন।
  2. শুধু হুইস্কিং করতে থাকুনঃ এটি এটিকে ক্রিমযুক্ত রাখে এবং ডিমগুলিকে দই হয়ে যাওয়া থেকে বিরত রাখে।
  3. ধৈর্য ধরুনঃ এটিকে একটি হাতের ব্যায়াম হিসাবে ভাবুন, তবে এটি সঠিকভাবে ঘন না হওয়া পর্যন্ত আপনার ফিসফিস করার অধ্যবসায় ফলপ্রসূ হবে।
  4. ফুটানো এড়িয়ে চলুনঃ এখানে সতর্ক থাকা এত গুরুত্বপূর্ণ নয়তো আপনার কাছে দই থাকবে যা ভাল নয়।

লেবুর দই কি লেবুর জ্যামের মতো?

না, এটা আলাদা কারণ পুরো ফল চিনি দিয়ে রান্না করে জ্যাম এবং জেলি তৈরি করা হয়, অন্যদিকে দই কেবল ফলের রস এবং ডিমের কুসুম দিয়ে তৈরি করা হয়।

লেবুর দই কী দিয়ে তৈরি?

লেবুর দই তাজা লেবুর রস এবং রস, দানাদার চিনি, ডিমের কুসুম, মাখন এবং লবণ দিয়ে তৈরি করা হয়।

লেবুর দইয়ের বিকল্প কী হতে পারে?

একটি রেসিপি-তে লেবুর দইয়ের জন্য লেবুর পাই ভর্তি করা যেতে পারে। কিন্তু আপনার কাছে যদি লেবুর দই তৈরির উপাদান থাকে, তাহলে আমি এটি তৈরি করার পরামর্শ দেব।

আপনি কি মুদি দোকানে লেবুর দই কিনতে পারেন?

অবশ্যই আপনি এটি দোকানে কিনতে পারেন! তবে, এটি বাড়িতে তৈরি করা সহজ এবং স্বাদ আরও ভাল কারণ আপনি এটি প্রিজারভেটিভ ছাড়াই তৈরি করছেন।

লেবুর দইয়ের সঙ্গে কী ভালো যায়?

লেবুর দইয়ের অনেক চমৎকার ব্যবহার রয়েছে। লেবুর দই ক্রেপস, প্যানকেক, মাফিন, পেস্ট্রি, লেবুর বার, প্রাতঃরাশের রুটি এবং অন্যান্য প্রাতঃরাশ এবং ডেজার্ট ফর্ম্যাটের সাথেও আশ্চর্যজনক।

কীভাবে রান্না করবেন লেবুর রস?

ডাবল-ব্রয়লার পদ্ধতি ব্যবহার করে স্টোভটপে লেবুর দই রান্না করা হয়।

আমি কিভাবে লেবুর দই তৈরি করব?

লেবুর দই সঠিকভাবে ঠান্ডা করতে হবে। সেই সময়ে, এটি সুন্দরভাবে সেট হবে।

কীভাবে গরম করবেন লেবুর রস?

আমি এটি পুনরায় গরম করার পরামর্শ দিচ্ছি না তবে হিমায়িত হলে আপনি এটি আপনার ফ্রিজে রাতারাতি গলে যেতে দিতে পারেন এবং তারপরে এটি ব্যবহারের জন্য সঠিক সামঞ্জস্য হবে। আপনি যদি চান যে এটি কম ঠাণ্ডা হোক, তা হলে আপনি এটিকে পনের  মিনিটের জন্য ঘরের তাপমাত্রায় রেখে দিতে পারেন, তারপর এটি টোস্টে বা আপনার পছন্দ মতো যে কোনও জায়গায় ছড়িয়ে দিতে পারেন।

আমি কি দইয়ের সঙ্গে ডিমের কুসুম মেশাতে পারি?

ডিমের কুসুম হল যা আপনি লেবুর দই তৈরি করতে ব্যবহার করেন, তাই হ্যাঁ, সেগুলি ভালভাবে মিশিয়ে নিন এবং সেগুলি গুঁড়ো করা এড়াতে চালিয়ে যান।

লেবুর দই কিভাবে সংরক্ষণ করবেন?

লেবুর দই ফ্রিজে রাখতে হবে। নষ্ট হওয়া রোধ করতে আপনার এটি একটি বায়ুরোধী পাত্রে রাখা উচিত।

লেবুর দই কতক্ষণ স্থায়ী হয়?

ফ্রিজে, লেবুর দই 4 সপ্তাহ পর্যন্ত রাখতে পারে। আপনি যদি এটি আরও বেশি সময় ধরে রাখতে চান তবে ফ্রিজারটি সবচেয়ে ভাল।

কেন আমার লেবুর দই ঘন হচ্ছে না?

আপনি হয়তো বেশিক্ষণ রান্না করেননি। এটি করার জন্য ধৈর্যের প্রয়োজন এবং আপনার এটাও নিশ্চিত করা উচিত যে তাপমাত্রা মাঝারি যাতে এটি রান্না করার মতো যথেষ্ট গরম না হয়। এটি করার ফলে এটি ঘন হওয়া উচিত। উপরন্তু, এটি ঠান্ডা হওয়ার সাথে সাথে ঘন হয়ে যায়।

আপনি কি লেবুর দই হিম করতে পারেন?

হ্যাঁ, এবং সেরা অংশ? আপনি এটি এক বছর পর্যন্ত ফ্রিজে রাখতে পারেন। সম্প্রতি কিছু বেকিং না করা পর্যন্ত আমার কাছে কিছু সময়ের জন্য একটি সুন্দর স্ট্যাশ ছিল। এখন আমাকে আরও কাজ করতে হবে!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top