যেভাবে তৈরি করবেন ব্রাউন সুগার

পরের বার ব্রাউন সুগার শেষ হলে তাড়াহুড়ো করে দোকানে যাবেন না। পরিবর্তে আপনার বাড়িতে তৈরি বিকল্পটি তৈরি করুন! জেনে নিন কীভাবে পাঁচ মিনিটে দুই টি উপাদান দিয়ে ব্রাউন সুগার তৈরি করা যায়। আরও সহজ বেকিং টিপস এবং বিকল্পের জন্য, বাড়িতে তৈরি মাখন এবং কীভাবে কেকের ময়দা তৈরি করা যায় সে সম্পর্কে আমার টিউটোরিয়ালগুলি দেখুন।

কেন আপনার এই ব্রাউন সুগারের বিকল্পটি তৈরি করা উচিত?

আপনি কি বাড়িতে ব্রাউন সুগার তৈরি করতে পারেন?

হ্যাঁ।  আর তা করাও ভীষণ সহজ। যদি আপনার প্যান্ট্রিতে পাঁচ মিনিট, এক ব্যাগ সাদা চিনি এবং এক জার গুড় থাকে (আপনার শেষ ব্যাচের গুড়ের কুকিজ থেকে অবশিষ্ট, অবশ্যই) আপনি এই সহজ বিকল্পটি তৈরি করতে পারেন।

কেন আপনার উচিত তা এখানেঃ

  1. স্কেলযোগ্যঃ এই মৌলিক রেসিপিটি দ্বিগুণ, তিনগুণ বা চারগুণ করা যেতে পারে, অথবা আপনি একটি অর্ধ-ব্যাচ তৈরি করতে পারেন। যতক্ষণ না আপনার প্রয়োজন হয় ততক্ষণ আপনার আলমারিতে অবশিষ্টাংশগুলি বাতাস বন্ধ রাখুন।
  2. দুই টি উপাদানঃ মাত্র দুই টি সাধারণ প্যান্ট্রি উপাদান দিয়ে, আপনি পরের বার ব্রাউন সুগার শেষ হয়ে গেলে মুদি দোকানে যাওয়ার জন্য নিজেকে জরুরি অবস্থায় বাঁচাতে পারেন।
  3. হালকা বা গাঢ়ঃ একটি রেসিপির প্রয়োজনীয়তার উপর নির্ভর করে একটি হালকা বা গাঢ় সংস্করণ তৈরি করুন। আপনি এই বিকল্পটি আপনার সমস্ত প্রিয় বেকিং আইডিয়া, সুস্বাদু খাবার এবং আরও অনেক কিছুতে ব্যবহার করতে পারেন।
যেভাবে তৈরি করবেন ব্রাউন সুগার
যেভাবে তৈরি করবেন ব্রাউন সুগার

ব্রাউন সুগার কী?

এক সময়, বাদামি চিনির মধ্যে অপরিশোধিত চিনির স্ফটিক ছিল যা এখনও গুড়ের কিছু চিহ্ন ধারণ করে। এটি বেশিরভাগ পরিশোধিত সাদা চিনির সাথে গুড় যোগ করে তৈরি করা হয়। আজ আমরা কি করছি।

প্রয়োজনীয় উপাদান

নিচে কিছু দ্রুত উপাদানের নোট দেওয়া হল। মুদ্রণযোগ্য উপাদানের তালিকার জন্য পোস্টের নীচে রেসিপি কার্ডে স্ক্রোল করুন।

  1. গুড়ঃ আপনি গাঢ় গুড় বা হালকা গুড় ব্যবহার করতে চাইবেন, ব্ল্যাকস্ট্র্যাপ গুড় নয়, যার স্বাদ তিক্ত। জারগুলিতে লেবেলগুলি পরীক্ষা করার বিষয়টি নিশ্চিত করুন!
  2. সাদা চিনিঃ আমরা এই সহজ ডিআইওয়াই দিয়ে নিয়মিত সাদা দানাদার চিনিকে বাড়িতে তৈরি বাদামি চিনির মধ্যে পরিণত করব।

যেভাবে তৈরি করবেন ব্রাউন সুগার

আপনার নিজের হালকা বাদামি চিনি তৈরি করতে। আপনাকে কেবল দুই কাপ দানাদার সাদা চিনির সাথে ১/৫ কাপ গুড় মেশাতে হবে। নাড়ুন। তাও তো! আপনি যদি এর পরিবর্তে ব্রাউন বাদামী চিনি তৈরি করতে চান তবে গুড়ের পরিমাণ দ্বিগুণ করে 1⁄2 কাপ করুন। মুদ্রণযোগ্য নির্দেশাবলীর জন্য রেসিপি কার্ডটি দেখুন।

সাফল্যের জন্য পরামর্শ

কত সহজ ছিল?

আমি আপনাকে এই দ্রুত চূড়ান্ত টিপস দিয়ে যাবঃ

  1. যে কোনও গুচ্ছকে চেপে রাখুনঃ আপনি যদি লক্ষ্য করেন যে গুড়গুলি চিনির মধ্যে গুচ্ছ তৈরি করছে, তবে একটি রাবার স্প্যাটুলা বা একটি চামচ ব্যবহার করে বাটিটির পাশের দিকে গুচ্ছগুলিকে চেপে সেগুলি ভেঙে ফেলুন।
  2. সঠিক গুড় ব্যবহার করুনঃ আপনি দোকানে 3 ধরনের গুড় পাবেন, তবে বেকিংয়ের জন্য কেবল 2 ধরনের গুড় উপযুক্তঃ হালকা বা গাঢ় গুড়। খেয়াল রাখবেন যেন আপনি ব্ল্যাকস্ট্র্যাপ গুড় ব্যবহার না করেন, যার স্বাদ খুব তিক্ত, দুর্দান্ত নয়।
  3. এয়ারটাইট সংরক্ষণ করুনঃ আমি নীচের এই বিষয়ে আরও বিশদে যাই, তবে এই চিনিটি এখনই এয়ারটাইট সংরক্ষণ করার বিষয়টি নিশ্চিত করুন। বাতাসের কারণে চিনি শক্ত হয়ে যায়, তাই যত তাড়াতাড়ি আপনি এটি সংরক্ষণ করবেন, ততই ভাল।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আমি কি গুড় ছাড়া বাদামি চিনি তৈরি করতে পারি?

আপনার যদি গুড় না থাকে, তাহলে আপনি এই রেসিপিটিতে সমান পরিমাণে বিশুদ্ধ ম্যাপেল সিরাপ বা ডার্ক বাকহুইট মধু প্রতিস্থাপনের চেষ্টা করতে পারেন। তবে এটি আসল জিনিস হবে না, তাই এটির স্বাদের একই গভীরতা থাকবে না।

আমি কিভাবে ব্রাউন সুগার নরম করব?

যদি আপনার চিনি শক্ত হয়ে যায়, তবে কয়েকটি কৌশল রয়েছে যা আপনি এটিকে নরম করতে ব্যবহার করতে পারেন। প্রথম বিকল্পটি হল চিনির সঙ্গে একটি রুটির টুকরো রাখা। আপনার চিনি কয়েক ঘন্টার মধ্যে নরম হয়ে যাবে! আপনি যদি তাড়াহুড়ো করেন। তাহলে শক্ত চিনিটি একটি মাইক্রোওয়েভ-নিরাপদ বাটিতে বিশ সেকেন্ডের জন্য একটি স্যাঁতসেঁতে কাগজের তোয়ালে দিয়ে ঢেকে মাইক্রোওয়েভ করুন। এটি এটিকে দ্রুত নরম করতে সাহায্য করে।

আমার ব্রাউন সুগার শক্ত হয়ে গেল কেন?

বাতাসের সংস্পর্শে আসার ফলে বাদামি চিনির গুড় শুকিয়ে যায়। যার ফলে চিনি শক্ত হয়ে যায়। সঠিক বায়ুচলাচল সংরক্ষণই হল মূল বিষয়! আমি আপনার চিনি একটি জিপলক ব্যাগ বা বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করার পরামর্শ দিচ্ছি, যতটা সম্ভব বায়ু অপসারণ করে।

আমি কি রেসিপিগুলিতে এটি বিকল্প হিসাবে ব্যবহার করতে পারি?

হ্যাঁ। আপনার যদি ব্রাউন সুগার শেষ হয়ে যায়, তবে আপনি এই বাড়িতে তৈরি বিকল্পটি যে কোনও বেকিং বা রান্নার রেসিপিটিতে ব্যবহার করতে পারেন, ভাজা গাজর থেকে পাউন্ড কেক থেকে চকোলেট চিপ কুকিজ পর্যন্ত।

কিভাবে সংরক্ষণ করবেন?

বাদামি চিনি সংরক্ষণের সর্বোত্তম উপায় হল একটি বায়ুরোধী পাত্র বা জিপলক ব্যাগে রাখা। আমি জিপলক পদ্ধতি পছন্দ করি কারণ অতিরিক্ত বাতাস বের করে দেওয়া সহজ। আপনি যদি টুপারওয়্যার বা অনুরূপ কোনও পাত্র ব্যবহার করেন। তবে আমি ঢাকনা বন্ধ করার আগে চিনির পৃষ্ঠের উপর প্লাস্টিকের মোড়ানো একটি টুকরো চেপে ধরার পরামর্শ দিচ্ছি। সঠিকভাবে সংরক্ষণ করা, চিনি ছয় মাস পর্যন্ত থাকবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top