যেভাবে স্ব-রাইজিং ময়দা তৈরি করবেন

স্ব-ক্রমবর্ধমান ময়দা প্রচুর বেকিং রেসিপিগুলির একটি প্রধান উপাদান। এই সহজ তিনটি উপাদানের বিকল্প দিয়ে কীভাবে সর্ব-উদ্দেশ্যমূলক ময়দা থেকে স্ব-ক্রমবর্ধমান ময়দা তৈরি করা যায় তা শিখুন। আরও বেকিং টিপস এবং সহজ বিকল্প খুঁজছেন? কীভাবে বাটারমিল্ক এর বিকল্প তৈরি করা যায় এবং কীভাবে কেকের ময়দা তৈরি করা যায় তাও দেখুন।

কেন আপনি এই স্ব-উত্থিত ময়দার রেসিপিটি পছন্দ করবেন

ভাবছেন যে স্ব-ক্রমবর্ধমান ময়দা কী? অথবা হতে পারে আপনার কাছে এমন একটি রেসিপি রয়েছে যার জন্য এটি প্রয়োজন, কিন্তু আপনার হাতে কোনও রেসিপি নেই। আমি এই সহজ টিউটোরিয়ালের সাথে সমস্ত ভিত্তিগুলি কভার করছি যে কীভাবে কেবলমাত্র 3 টি উপাদান দিয়ে আপনার নিজের তৈরি করা যায়! আপনার জীবনে এই সহজ বিকল্পটি কেন প্রয়োজন তা এখানে দেওয়া হলঃ

দোকানে একটি জরুরী ভ্রমণ সংরক্ষণ করুনঃ

পরের বার যখন আপনার দোকান থেকে কেনা স্ব-ক্রমবর্ধমান ময়দা শেষ হয়ে যাবে, তখন এক চিমটিতে বাড়িতে নিজের তৈরি করা সহজ।

  1. তিনটি উপাদানঃ যদি আপনার কাছে সর্ব-উদ্দেশ্যের ময়দা থাকে, তবে কেবল বেকিং পাউডার এবং লবণের সাথে এটি মিশ্রিত করুন-ব্যস।
  2. বেকিংয়ের জন্য ভালোঃ স্ব-ক্রমবর্ধমান ময়দা ঠিক যেমন শোনাচ্ছে, এক ধরনের ময়দা যা খামির বা বেকিং পাউডার যোগ না করে বেকড পণ্যগুলিকে উত্থাপনে সহায়তা করে। পরিমাপ এবং মিশ্রণের প্রয়োজন কম।
  3. দীর্ঘমেয়াদী সঞ্চয়ঃ আপনার সমস্ত প্রিয় রেসিপিগুলির জন্য প্যান্ট্রিতে এই বিকল্পটি রাখুনঃ সঞ্চিত বায়ুরোধী, এটি কয়েক মাস ধরে থাকে।

সর্ব-উদ্দেশ্য ময়দা এবং স্ব-রাইজিং ময়দার মধ্যে পার্থক্য কী?

স্ব-ক্রমবর্ধমান ময়দা সর্ব-উদ্দেশ্যের অনুরূপ। একটি মূল পার্থক্য সহঃ পূর্বেরটিতে লবণ এবং বেকিং পাউডার ইতিমধ্যে খামির হিসাবে কাজ করার জন্য অন্তর্ভুক্ত রয়েছে। সুতরাং, যদি আপনার কাছে এমন কোনও রেসিপি থাকে যা এই তিনের মধ্যে এক উপাদানটির জন্য আহ্বান করে এবং আপনার প্যান্ট্রিতে কেবলমাত্র সর্ব-উদ্দেশ্যযুক্ত ময়দা থাকে, তবে আপনি অনুপস্থিত খামির যোগ করে একটি সহজ বিকল্প তৈরি করতে পারেন। এখানে কিভাবে এটি করতে হয়।

ময়দা তৈরি করবেন
ময়দা তৈরি করবেন

আপনার কি প্রয়োজন হবে

কিছু দ্রুত নোট সহ আপনার প্রয়োজনীয় তিনটি প্যান্ট্রি উপাদান দেখুন। মুদ্রণযোগ্য উপাদানের তালিকার জন্য রেসিপি কার্ডে স্ক্রোল করুন।

  1. বেকিং পাউডারঃ নিশ্চিত করুন যে আপনি তাজা বেকিং পাউডার ব্যবহার করছেন এবং বেকিং সোডা ব্যবহার করছেন না, কারণ সেগুলি একই জিনিস নয়।
  2. সর্বাত্মক ময়দাঃ এই বাড়িতে তৈরি বিকল্পটি সাধারণ ময়দা দিয়ে শুরু হয়। আপনি চাইলে সর্ব-উদ্দেশ্যের অর্ধেকের পরিবর্তে পুরো গমের ময়দা ব্যবহার করতে পারেন।
  3. লবণঃ কোষের লবণ বা অন্য কোনও সূক্ষ্ম লবণ সবচেয়ে ভালো।

কিভাবে স্ব-রাইজিং ময়দা তৈরি করবেন?

পরের বার যখন আপনি নিজেকে এই উপাদানটির অভাব বোধ করবেন, তখন আতঙ্কিত হবেন না। সর্বাত্মক ময়দার স্ব-বৃদ্ধি করতে, এই সহজ সূত্রটি ব্যবহার করুনঃ

প্রতি 1 কাপ নিয়মিত ময়দার জন্য, আধা-চা চামচ বেকিং পাউডার এবং একভাগের চারভাগ চা চামচ লবণের সাথে একত্রিত করুন। উপাদানগুলি একসঙ্গে ঝাঁকিয়ে নিন যাতে সেগুলি সমানভাবে বিতরণ করা হয়। ভোইলা।

আমি কি সর্ব-উদ্দেশ্য ময়দার পরিবর্তে স্ব-উত্থিত ময়দা ব্যবহার করতে পারি?

হ্যাঁ! স্ব-ক্রমবর্ধমান ময়দা এমন রেসিপিগুলিতে সর্ব-উদ্দেশ্যযুক্ত ময়দার প্রতিস্থাপন করতে পারে যার জন্য প্রতি কাপ ময়দার জন্য এক চা চামচ বেকিং পাউডার প্রয়োজন। যদি আপনার রেসিপিটিতে প্রতি কাপ ময়দার জন্য এক চা চামচ বেকিং পাউডারের বেশি প্রয়োজন হয়, তবে পার্থক্যটি পূরণ করতে আপনাকে পর্যাপ্ত বেকিং পাউডার যোগ করতে হবে। এই বিকল্পটি প্যানকেক, বিস্কুট, স্কোন বা অনুরূপ বেকিং রেসিপিগুলিতে কার্যকর। যেহেতু বাড়িতে তৈরি স্ব-ক্রমবর্ধমান আটার মধ্যে প্রোটিনের পরিমাণ বেশি, তাই ফলাফলগুলি খুব নরম নাও হতে পারে, তবে এটি এক চিমটিতে দুর্দান্ত কাজ করে। আর আপনি হয়তো পার্থক্যটা বলতেও পারবেন না।

সাফল্যের জন্য পরামর্শ

এটি হাতে রাখার মতো একটি সহজ বেকিং হ্যাক। এটি মূলত নির্ভেজাল, তবে সেরা ফলাফলের জন্য এখানে কিছু চূড়ান্ত টিপস রয়েছেঃ

  1. বেকিং সোডা এড়িয়ে যাবেন নাঃ যদি কোনও রেসিপি বেকিং সোডা চায়, তাহলে তা এড়িয়ে যাবেন না! আমরা যেমন প্রতিষ্ঠিত করেছি, বেকিং সোডার বেকিং পাউডারের থেকে আলাদা রাসায়নিক মেকআপ রয়েছে এবং সেগুলি বিনিময়যোগ্য নয়।
  2. লবণ এড়িয়ে চলুনঃ আপনি যদি খামিরযুক্ত রুটির রেসিপি বা ডিনার রোলগুলিতে এই বিকল্পটি ব্যবহার করেন তবে লবণ বাদ দিন।
  3. মেয়াদ শেষ হওয়ার তারিখগুলি দেখুনঃ তাজা বেকিং পাউডার অপরিহার্য। আপনি যে বেকিং পাউডার ব্যবহার করছেন তার মেয়াদ শেষ হয়নি তা নিশ্চিত করার জন্য লেবেলগুলিতে তারিখগুলি পরীক্ষা করুন। আপনি যদি নিশ্চিত না হন, তাহলে ফুটন্ত জলে সামান্য পরিমাণ যোগ করে বেকিং পাউডারের সতেজতা পরীক্ষা করতে পারেন। যদি এটি সুন্দর এবং ঝলমলে হয়, তাহলে আপনি প্রস্তুত।
  4. ময়দা সঠিকভাবে পরিমাপ করুনঃ এটি করার সর্বোত্তম উপায় হল রান্নাঘরের স্কেল ব্যবহার করা। যাইহোক, যদি আপনার কাছে স্কেল না থাকে, তাহলে চামচ-এবং-ঝাড়ু পদ্ধতিটি ব্যবহার করুনঃ ব্যাগ থেকে ময়দাটি পরিমাপের কাপে চামচ করুন, এবং তারপরে একটি ছুরির পিছন দিয়ে উপরে সমতল করুন। কখনও সরাসরি ব্যাগ থেকে ময়দা বের করবেন না, কারণ শেষ পর্যন্ত খুব বেশি হয়ে যাবে।
  5. রেসিপিটি স্কেল করুনঃ আমি পোস্টের শেষে রেসিপি কার্ডে দুই কাপ কীভাবে তৈরি করতে হয় তা অন্তর্ভুক্ত করি। আপনি এই মৌলিক রেসিপিটি প্রয়োজন অনুযায়ী উপরে বা নিচে স্কেল করতে পারেন।  আপনি আপনার প্রয়োজনীয় পরিমাণ ঠিক করতে পারেন অথবা একটি বড় ব্যাচ তৈরি করতে পারেন এবং অতিরিক্ত জিনিসগুলি সংরক্ষণ করতে পারেন।

কিভাবে সংরক্ষণ করবেন?

আপনার ময়দা একটি এয়ারটাইট জার বা পাত্রে প্যান্ট্রিতে ছয়  মাস পর্যন্ত সংরক্ষণ করুন। ময়দা ঠান্ডা এবং শুকনো জায়গায় রাখা গুরুত্বপূর্ণ যাতে বেকিং পাউডার সক্রিয় না হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top